বাংলার কন্ঠ সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ সিঙ্গাপুর এর নতুন কমিটি গঠন

অসিত কুমার বাড়ৈ # হৃদয়ে বাংলা ডট কম

মিশ্র সংস্কৃতির দেশ সিঙ্গাপুরে বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিকাশের দৃঢ় প্রত্যয়ে গত এক যুগের অধিক কাল ধরে বাংলার কন্ঠ পত্রিকা বাংলা ভাষাভাষীদের একমাত্র মুখপাত্র যা দক্ষিণ পূর্ব এশিয়ার একমাত্র বাংলা পত্রিকা হিসাবে তার অগ্রযাত্রা অব্যাহত রেখেছে। এবং একেই আবর্তন করে বাংলার কন্ঠ সম্পাদক প্রবাস বন্ধু জনাব এ, কে এম মোহসীন সাহেবের ব্যক্তিগত প্রচেষ্টা আর সুদূরপ্রসারী মনোভাবের ফলস্বরূপ ২০১০ সালে বাংলার কন্ঠ রাইটার্স ফোরাম নামে যে সংগঠন টি আত্মপ্রকাশ করে সেটিই পরবর্তীতে বাংলার কন্ঠ সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ নামে সিঙ্গাপুর সরকারের নিবন্ধন লাভ করেছে। যা বাংলা সাহিত্য ও সংস্কৃতি চর্চায় দক্ষিণ পূর্ব এশিয়ার একমাত্র পথিকৃৎ সংগঠন। গত ১৮ আগষ্ট ২০১৯ রবিবার বাংলার কন্ঠ কার্যালয় বাংলাদেশ সেন্টারে অনুষ্ঠিত হয়েছে বাংলার কন্ঠ সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদের অষ্টম দ্বি- বার্ষিক সম্মেলন। সন্ধ্যা ৭টা থেকে শুরু হয়ে যা চলে রাত ১০ টা পর্যন্ত। সাহিত্য পরিষদের প্রধান উপদেষ্টা এ কে এম মোহসীন সাহেবের উদ্ভোধনে ও সম্মেলন আয়োজক কমিটির আহ্বায়ক অসিত কুমার বাড়ৈ ( বাঙ্গালী ) এর সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে সিঙ্গাপুরে অবস্থান রত বেশ কয়েকজন উপদেষ্টা উপস্থিত ছিলেন

রাত ৯টা ৩০ মিনিটে সংগঠনের প্রধান উপদেষ্টা নতুন কমিটি ঘোষণা করেন।

এবারের কমিটিতে উপদেষ্টা হিসাবে আছেন, বাংলার কন্ঠ সম্পাদক ও বাংলাদেশ সেন্টারের নির্বাহী পরিচালক এ কে এম মোহসীন প্রধান উপদেষ্টা, কবি ও কলামিস্ট রণজিৎ দস্তিদার, সার্ভিস হোল্ডার কিবিরিয়া মোঃ শাহজাহান, সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটির রিসার্চার মনিশংকর প্রসাদ ( ভারত ), কবি ও আবৃতিকার তাপস বিশ্বাস (বাংলাদেশ ) , ব্যবসায়ী শহিদুল ইসলাম পিকলু, কবি মোঃ এনামুল হক ( বাংলাদেশ) , কবি ও সাংবাদিক জাহাঙ্গীর আলম বাবু বাংলাদেশ ) , আবৃতিকার বদরুল আহসান খান (বাংলাদেশ) , ব্যবসায়ী আজহারুল ইসলাম জাহাঙ্গীর আলম জনি, মোশাররফ হোসেন, কবি ও গীতিকার খোকন এস ডি ( বাহরাইন ), লোপামুদ্রা চক্রবর্তী ( ভারত) , কবি ও অভিনেতা এ বি এম সোহেল রশীদ (বাংলাদেশ ), আহসান হাবীব দেওয়ান, ও গবেষক কিবরিয়া শাহ্।

কার্যনির্বাহী কমিটিতে যারা স্থান পেয়েছেন তারা হলেনঃ

সভাপতি – অসিত কুমার বাড়ৈ ( বাঙ্গালী )
সিনিয়র সহ- সভাপতি- মোহাম্মদ সহিদুল ইসলাম
সহ – সভাপতি – স্বপন ওয়াহিদ
সহ -সভাপতি – শেখ মিজানুর রহমান

সাধারণ সম্পাদক – সুমন মোবারক
যুগ্ম সাধারণ সম্পাদক – শফি ইন্তাজ ( রূপচান)
সহ সাধারণ সম্পাদক – আসাদুজ্জামান আসাদ
সহ সাধারণ সম্পাদক – কনক বেলাল

সাংগঠনিক সম্পাদক- কাজী বদরুল আলম
সহ – সাংগঠনিক সম্পাদক – বেলাল আহমেদ
কোষাধ্যক্ষ – আল ইসলাম
শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক – মিলন মাহমুদ
প্রচার ও প্রকাশনা সম্পাদক – কিরণ মাহমুদ মান্না
সাহিত্য বিষয়ক সম্পাদক – মহিউদ্দিন সরকার
সঙ্গীত বিষয়ক সম্পাদক – ফজলুল করিম
সহ সঙ্গীত সম্পাদক – নাজমুল বাচ্চু
নাট্য বিষয়ক সম্পাদক – শাহাদাৎ দুলাল
ক্রীড়া বিষয়ক সম্পাদক – শাকিল শাওন জয়
তথ্য প্রযুক্তি সম্পাদক – নুরুল আলম
ধর্ম বিষয়ক সম্পাদক – শালরাজ রাজু
সমাজ সেবা সম্পাদক – সজীব খাদেম
সহ সমাজ সেবা সম্পাদক – সাইদুর রহমান

কার্যকরী সদস্যঃ
মোহসীন আকবর
ইব্রাহিম খলিল ( ফেরারি বাউল)
বকুল রাজবংশী
আলী ইউনুস
সচীন হালদার
মিঠুন ডি আই সি কে
বি এম মিনহাজ
মশিউর রহমান পলাশ
উজ্জ্বল মিয়া
মোঃ ইমন

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সুমন মোবারক
সার্বিক সহযোগী তায়
স্বপন ওয়াহিদ,
শেখ মিজান, আল ইসলাম, মহিউদ্দিন, বদরুল, নুরুল আলম শালরাজ রাজু।

বিশেষ দ্রষ্টব্যঃ সিঙ্গাপুর সরকার অনুমোদিত বাংলা ভাষা, সাহিত্য সংস্কৃতি চর্চার একমাত্র প্রতিষ্ঠান – বাংলার কন্ঠ সাহিত্য পরিষদের অষ্টম দ্বি- বার্ষিক সম্মেলনে আমাকে দ্বিতীয় বারের মতো সভাপতি নির্বাচিত করার জন্য – প্রধান উপদেষ্টা, উপদেষ্টাবৃন্দ,কাউন্সিলর গণ, আহ্বায়ক কমিটির সদস্যবৃন্দ, সম্মানিত অতিথি বৃন্দ উপস্থিত সাহিত্যানুরাগী সবার প্রতি রইলো আন্তরিক কৃতজ্ঞতা ও শুভকামনা। আমি চেষ্টা করবো কমিটির সবাইকে সাথে নিয়ে বিদেশের মাটিতে বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিকাশের গতিধারাকে অব্যহত রেখে আন্তর্জাতিক পরিমন্ডলে এর ব্যাপকতা বৃদ্ধির জন্য নিরলস ভাবে কাজ করার জন্য। আপনাদের সবার আশিষ ও দোয়া কামনা করছি। ধন্যবাদ ও শুভকামনা সবার জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here