সন্দ্বীপে ক্ষুদ্র-মৎস্যজীবি সম্প্রদায়ের জীবনযাত্রার মান উন্নয়নে সেমিনার অনুষ্ঠিত

0
94

” জলবায়ু পরিবর্তনে সক্ষমতা অর্জনে উপকূলীয়
অঞ্চলের বিপদাপন্ন ক্ষুদ্র-মৎস্যজীবি সম্প্রদায়ের
জীবনযাত্রার মান উন্নয়নে প্রয়োজন সমন্বিত
উদ্যোগ “ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

আজ ৪ সেপ্টেম্বর উপজেলা পরিষদের শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনফারেন্স রুমে আয়োজিত এ সেমিনারে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ নুরুল হুদা।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন- উপজেলা চেয়ারম্যান মাষ্টার মোঃ শাহজাহান বি.এ। বিশেষ অতিথি ছিলেন- কোস্ট ট্রাস্টের সিজেআরএফ প্রকল্পের সেন্ট্রাল কো-অর্ডিনেটর মো. আরিফ দেওয়ান।

সেমিনারের শুরুতে মাল্টি মিডিয়ার মাধ্যমে ক্ষুদ্র মৎস্যজিবী সম্প্রদায়ের জন্য এ প্রকল্পের কার্যক্রম ও জেলেদের বর্তমান অবস্থা এবং সমস্যা সমূহ উপস্থাপন করেন এসডিআই সেন্ট্রাল অফিস থেকে আগত কর্মসূচী কর্মকর্তা জ্বনাব আশরাফ হোসেন।

অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন-উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ফজলুল করিম, উপজেলা মৎস্য অফিসার মো. এমদাদুল হক,উপজেলা কৃষি অফিসার মো. আবদুর রউফ, সন্দ্বীপ প্রেস ক্লাব সভাপতি রহিম মোহাম্মদ, সন্দ্বীপ প্রেস ক্লাবের সাবেক সাধারন সম্পাদক ইলিয়াস কামাল বাবু, উপজেলা সমবায় কর্মকর্তা মিন্টু বড়ুয়া, মুছাপুর ইউপি চেয়ারম্যান আবুল
খায়ের নাদিম, রহমতপুর ইউপি ‘ র প্যানেল চেয়ারম্যান আবুল কালাম আজাদ বাবুল, এসডিআই সন্দ্বীপ অঞ্চলের ব্যবস্থাপক সাইদুর রহমান, নিজেরাকরি সন্দ্বীপ অঞ্চল প্রধান মতিয়ার রহমান, মৎস্যজীবি সম্প্রদায়ের প্রতিনিধা অমৃত জলদাস,হরিবন্ধু জলদাস,রসমন জলদাস,দয়াল জলদাস প্রমুখ।

বক্তারা বলেন জেলেদের নিবন্ধন প্রক্রিয়া স্বচ্ছকরন,বিকল্প কর্মসংস্থান সৃষ্টি(,যেমন খাঁচায় মাছ চাষ,মুক্তা চাষ,কোরাল চাষ, কাঁকড়া চাষ) সহ সহজ শর্তে ঋন প্রদান,সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় আনা, সরকারী উদ্যোগে কোল্ড স্টোরেজ স্থাপন, জেলেদের জীবন মান প্রকল্পের জন্য বিশেষ অঞ্চলে সন্দ্বীপকে অন্তভুক্ত করা এখন সময়ের দাবী। এছাড়াও দাদন ব্যবসার মাধ্যমে মধ্যস্বত্বভোগীদের অতিরিক্ত লাভবান হয়ে জেলেদের ঠকানো,জলাশয়ে মাছ আহরনে রাজনৈতিক এবং প্রভাবশালীদের বাধা সমূহ দূর করা পুর্নাঙ্গ আইনি সহায়তার মাধ্যমে অবাধ মাছ শিকার নিশ্চিত করতে পারলে জেলেদের অর্থনৈতিক অবস্থার উন্নয়ন সম্ভব। এজন্য রাজনীতিবিদ ও জনপ্রতিনিধিদের উদারতার কোন বিকল্প নেই বলেও বক্তারা মন্তব্য করেন।

সন্দীপ থেকে
বাদল রায় স্বাধীন
হৃদয়ে বাংলা ডট কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here