সন্দ্বীপের সীমানা নির্ধারনের দাবীতে নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধান মন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান।

সন্দ্বীপ সন্মিলিত অধিকার আন্দোলনের পক্ষে দিয়ারা জরিপের মাধ্যমে সন্দ্বীপের ৬০মৌজার সীমানা নির্ধারণের দাবী ও ভাসান চরকে হাতিয়া- নোয়াখালীর থানা ঘোষনার প্রতিবাদে সন্দ্বীপ উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধান মন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করেছে সন্দ্বীপবাসী।

আজ ১১ নভেম্বর সকাল ১১ ঘটিকায় সন্দ্বীপের নির্বাহী অফিসার বিদর্শী সম্বোধী চাকমা বরাবরে এই স্মারকলিপি প্রদান করা হয়।এ সময় উপস্থিত ছিলেন উপজেলা সমবায় অফিসার মিন্টু বড়ুয়া।

সন্দ্বীপের সর্বস্তরের জনগনের পক্ষে স্মারক লিপি প্রদান করেন মুক্তিযোদ্ধা কমান্ডার রফিকুল ইসলাম,সন্মিলিত অধিকার আন্দোলনের আহব্বায়ক হাসানুজ্জামান সন্দ্বীপি, সন্দ্বীপ প্রেসক্লাবের সহ-সভাপতি সুফিয়ান মানিক,সাংগঠনিক সম্পাদক কবি ও সাংবাদিক বাদল রায় স্বাধীন,বিশিষ্ট্য ব্যবসায়ী জসিম উদ্দিন ভুইয়া,সংবাদ কর্মী মোঃ আবসার খাঁন,বিশিষ্ট্য ব্যবসায়ী অাসিফ আক্তার,মন্জুর আলম,সংস্কৃতি কর্মী ইসমাঈল ফরিদ,ব্যবসায়ী শাহাদাৎ হোসেন,যুবলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ ফারুক,ফ্রেন্ডস ইউনিটির যুগ্ন সম্পাদক আব্দুর রহিম রাহী,তথ্য সম্পাদক ওমর ফারুক মোঃ দিদার প্রমুখ।

স্মারকলিপিতে উল্লেখ করা হয় যে ৬০ টি মৌজা নিয়ে সন্দ্বীপ উপজেলা গঠিত ছিল কিন্তু বঙ্গোপসাগর ও মেঘনার করাল গ্রাসে সন্দ্বীপ ভাঙ্গতে ভাঙ্গতে একসময় খুব ছোট হয়ে আসে কিন্তু স্রষ্টার রহমতে আবার সন্দ্বীপের প্রায় জায়গাগুলো চর হিসেবে জেগে উঠেছে। যার বিভিন্ন মৌজা যেমন ন্যায়ামস্তি বর্তমান ভাসানচর, বাটাজোড়া-কাটগড়সহ বেশকিছু মৌজা বর্তমান নোয়াখালীর অংশ হিসেবে গৃহীত হলে সন্দ্বীপের মানুষ মানব বন্ধন, মিছিল মিটিং, স্মারকলিপি প্রদান করেও যখন কোন প্রতিকার পাচ্ছিলো না তখন আদালতের শরণাপন্ন হয়ে গত ২ মার্চ ২০১৬ সালে মাননীয় ভূমি মন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রনালয়ের অনুষ্ঠিত সভায় বিভাগীয় কমিশনার চট্টগ্রাম, চট্টগ্রাম এবং নোয়াখালীর জেলাপ্রশাসকদ্বয় কে নির্দেশ দেন ১৯১৩–১৯১৬ সালের প্রস্তুতকৃত সি,এস ম্যাপের উপর ভিত্তি করে দুই মাসের মধ্যে জিপিএস মাননির্ণয় ও কিস্তোয়ার (ডাটা) সংগ্রহ করে জেলার সীমানা নির্ধারণ করতে। ২০১৬ সালের মন্ত্রানালয়ের সিদ্ধান্ত বাস্তবায়ন না হওয়াতে গত ২৭ শে মে ২০১৮ সালে দিয়ারা জরীপের জন্য সন্দ্বীপবাসী মহামান্য হাইকোর্টের শরানাপন্ন হয়।কিন্তু সেটির মিমাংসা হওয়ার পুর্বে সন্দ্বীপকে নোয়াখালীর থানা ঘোষনা সম্পুর্ন বেআইনি। তাই সন্দ্বীপবাসী দাবি করে আপনি সুষ্ঠু জরিপের ব্যবস্থা করে সন্দ্বীপবাসীর ন্যায্য দাবি পূরনে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।

সন্দ্বীপ থেকে
বাদল রায় স্বাধীন
হৃদয়ে বাংলা ডট কম

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here